Welcome to MN soft BD

Wednesday, April 22, 2015

Md Munna MN

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট ২০১৫, এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রোগ্রামিং শিখুন।

 আসসালামু‘আলায়কুম। সবাই কেমন আছেন? আপনারা শুনে অবশ্যই খুশি হবেন আমাদের দেশে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য চালু হল জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট ২০১৫, এ প্রতিযোগিতায় আপনিও অংশগ্রহণ করুন এবং  প্রোগ্রামিং শিখুন। নিম্মে এ বিষয়য়ে আমাদের মাননীয় প্রতিমন্ত্রীর বাণীটি পড়ুন-

বিশ্বব্যাপী তথ্য যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং এর প্রয়োগ জ্যামিতিক হারে বেড়ে চলেছে। এর ফলে একদিকে মানুষের জীবন হয়ে উঠছে সহজ কার্যকরী অন্যদিকে এই প্রবৃদ্ধি উন্মোচন করছে সম্ভাবনার নতুন দিগন্ত। অটোমেশন, কম্পিউটারায়ন ডিজিটালাইজেশনের কারণে আমাদের মত দেশেও প্রযুক্তিবিদ তথা কম্পিউটার প্রোগ্রামারদের চাহিদা বেড়েই চলেছে। বিশ্বের ব্যাপারটাতো আছেই। আমাদের দেশে এখনো কম্পিউটার প্রোগ্রামিং-এর চর্চ্চা বিশ্ববিদ্যালয় তদুর্ধ পর্যায়ে সীমিত। কিন্তু বিশ্বের অন্যান্য দেশগুলো এই কার্যক্রমকে স্কুল পর্যায়েও ছড়িয়ে দিচ্ছে। তথ্য যোগাযোগ প্রযুক্তিতে একটি দক্ষ জাতি গড়ার জন্য বাংলাদেশেও ৬ষ্ঠ শ্রেণী থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য আইসিটি বিষয় বাধ্যতামূলক করা হয়েছে
দেশে হাইস্কুল কলেজ তথা ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য এই সাংবাৎসরিক উদ্যোগের সূচনা। আন্তর্জাতিক পরিমন্ডলের সঙ্গে সংগতি রেখে এই কার্যক্রমকে জাতীয় হাইস্কুল প্রোগ্রমিং প্রতিযোগিতা ( (National High School Programing Contest-NHSPC ) হিসাবে অবহিত করা হয়েছে।এই কার্যক্রমে থাকবে শিক্ষক শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ, অনলাইন অনসাইট প্রোগ্রামিং কুইজ প্রতিযোগিতা এবং ক্যাম্প। ২০১৫ সালের আয়োজনে থাকছে আঞ্চলিক জাতীয় প্রতিযোগিতা ক্যাম্প
জাতীয় হাইস্কুল প্রোগ্রমিং প্রতিযোগিতার ওয়েবসাইটে ( http://www.nhspc.org ) সবাইকে স্বাগত


এই প্রতিযোগিতা কিভাবে হবে এবং যারা অংশ নিতে পারবে-

 ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা হবে দুই ক্যাটাগরিতে – জুনিয়র ও সিনিয়র। জুনিয়র গ্রুপে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা। আর এসএসসি পরিক্ষার্থী থেকে দ্বাদশ শ্রেণী এবং পলিটেকনিক কলেজের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা সিনিয়র ক্যাটাগরি। রেজিস্ট্রেশন করে অংশ নিতে হবে। ঢাকা মহানগর এবং সাত বিভাগ মিলে মোট আটটি আঞ্চলিক প্রতিযোগিতা হবে।
আঞ্চলিক উৎসবে আরো থাকবে আইসিটি কুইজ প্রতিযোগিতা। এটি হবে তিন ক্যাটাগরিতে –জুনিয়র – ৬ষ্ঠ থেকে ৮ম, সেকেন্ডারি – নবম-দশম এবং হায়ার সেকেন্ডারি – এসএসসি পরিক্ষার্থী-দ্বাদশ শ্রেণী। অংশগ্রহণকারীদের ৩০-৪০ মিনিটের কুইজ প্রতিযোগিতা হবে। প্রশ্ন হবে বহুনির্বাচনী এবং প্রশ্নেই উত্তর লিখতে হবে।
আঞ্চলিক প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য নিজ নিজ ভেন্যুতে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের বিস্তারিত নিয়মাবলী http://www.nhspc.org সাইটে পরবর্তী সময়ে ঘোষণা করা হবে।
আঞ্চলিক ভেনু


ঢাকা মহানগরী বিভাগীয় প্রতিযোগিতা
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিভাগীয় প্রতিযোগিতা
বঙ্গবন্ধু বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ

চট্টগ্রাম বিভাগীয় প্রতিযোগিতা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিভাগীয় প্রতিযোগিতা
রাজশাহী বিশ্ববিদ্যালয়

খুলনা বিভাগীয় প্রতিযোগিতা
খুলনা বিশ্ববিদ্যালয়

সিলেট বিভাগীয় প্রতিযোগিতা
শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

রংপুর বিভাগীয় প্রতিযোগিতা
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বরিশাল বিভাগীয় প্রতিযোগিতা
বরিশাল বিশ্ববিদ্যালয়

জাতীয় উৎসবের আয়োজক
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

এ  প্রতিযোগিতার দিন প্রতিযোগিতার স্থানে প্রতিযোগিতাকারীকে  উপস্থিত হতে হবে। সেখানে  ইন্টারনেট সংযোগসহ একটি কম্পিউটার দেওয়া হবে যাতে একটি সি-কম্পাইলার থাকবে। এছাড়া প্রতিযোগিতার ইন্টারনেটে বিচারসাইটে (https://algo.codemarshal.org) যেতে পারবে। এই প্রতিযোগিতার বিচার হবে অনলাইনে, কোড মার্শাল প্ল্যাটফরমে। আর এ  প্রতিযোগিতার ফর্ম অনলাইনে পাওয়া যাবে http://www.nhspc.org। যা বিভাগীয় অফিসে ফর্মটি জমা দিতে হবে। 
  • এ প্রতিযোগিতায় আপনার সকল প্রশ্নের উত্তর জানতে ভিজিট করুন http://www.nhspc.org/bojipro  
এ প্রতিযোগিতায় যেসব  লিংক ব্যবহার করতে হবে-

তথ্য সমূহ সগ্রহ করা হয়েছে http://www.nhspc.org ওয়েব সাইট থেকে 

এম এন সফট বিডি সাথে থাকার জন্য আপনাকে আন্তরিক অভিনন্দন 

Md Munna MN

About Md Munna MN -

I am looking forward to work for a dynamic organization where my knowledge and skill will be rewarded and appreciated and where career is guaranteed. Good Communication skill and ability to do hard work honestly and dedicated to my own duties.

Subscribe to this Blog via Email :