আপনাদের সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ।

Tuesday, April 21, 2015

ঘরে বসে অন-লাইনে জাতীয় পরিচয়পত্রের জন্য নিবন্ধন করুন।

আসসালামু‘আলায়কুম,   সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন। আজ আমি আপনাদের সামনে ছোট্ট একটি টিউন্স নিয়ে হাজির হয়েছি। আমরা যারা বাংলাদেশের নাগরিক আছি আমাদের যদি ১৮ বছর বয়স হয় তাহলে জাতীয় পরিচয় পত্র দরকার দেশের নাগরিকত্ব অধিকার পাওয়ার জন্য। আমরা এই জাতীয় পরিচয় পত্রটি পাওয়ার জন্য কত কষ্টনা করতে হয়।
তাই নাগরিক সুবিধার জন্য বাংলাদেশ সরকার জাতীয় পরিচয় পত্র অন-লাইন রেজিঃ ভার্সন চালু করেছে। যা থেকে যে কোন নাগরিক ঘরে বসে তার নিজ নিজ জাতীয় পরিচয় পত্র রেজিষ্ট্রেশন করে সরবারহ করতে পারবে। এবং যাদের জাতীয় পরিচয়পত্র ত্রুটি রয়েছে তারা হালনাগাদ করতে পারবেন। আসুন প্রথমে জেনে নি কিভাবে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করব-
প্রথমে https://services.nidw.gov.bd/ এ ঠিকানায় গিয়ে নিচের চিত্রের মত নতুন নিবন্ধন করুন এ ক্লিক করুন। 
নতুন নিবন্ধন এ ক্লিক করার পর নিচের চিত্রের মত দেখা যাবে।
এখানে আপনার যদি ই-মেইল ঠিকানা থাকে তাহলে ই-মেইল এর ঘরে আপনার ই-মেইলটি বসায় এবং মোবাইল এর ঘরে আপনার মোবাইল নম্বরটি প্রদান করুন। তারপর আমি রাজি ও নিবন্ধন ফরম পূরণ করতে চাই এ লেখায় ক্লিক করুন। এবার নিচের চিত্রের মতে একটি ফরম আসবে সেটি পূরণ করুন। 
ফরমের সকল তথ্য সঠিক এবং যাচাইপূর্বক প্রদান করার পর নিচের নিত্রের মত Save and Continue লেখায় ক্লিক করুন।
উপরে চিত্রের save and Exit এ ক্লিক করবেন না আপনার সকল তথ্য প্রদান করা হলে তারপর এ লেখায় ক্লিক করবেন। Save and continue তে ক্লিক করার পর নিচের চিত্রের মতে আরেকটি ফরম আসবে।

এভাবে পর্যাক্রমে আপনার ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য, বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা সঠিক ভাবে পূরণ করার পর নিচের চিত্রের মত ক্যাপচাটি বক্সে প্রদান করুন।

ক্যাপচাটি প্রদান করা হলে Submit বোটামে ক্লিক করুন।এবার ‍সাবমিট হয়ে গেলে PDFফাইলটি ডাউনলোড করুন।
PDF ফাইলটি প্রিন্ট করুন। সনাক্তককারীর আই.ডি ও স্বাক্ষর নিয়ে এবং প্রয়োজনীয় কাগজপত্র সহ প্রিন্ট কপিটি আপনার উপজেলা জমা দিন। 

https://services.nidw.gov.bd/faq  এ লিংক থেকে জানতে পারবেন জাতীয় পরিচয় পত্র সম্পর্কে আপনার সকল প্রশ্নের উত্তর এবং তথ্য সমূহ।
 জাতীয় পরিচয়পত্র সংশোধন সংক্রান্ত


[বিঃদ্রঃ নির্বাচন নীতি মালা লঙ্গন থেকে বিরত থাকুন]

mnsoft bd পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শেষ করছি। 
ধন্যবাদ------

No comments: