আপনাদের সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ।

Tuesday, June 11, 2013

আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং এর সম্পূর্ণ গঠনপ্রণালী আপনি এক নজরে দেখে নিন (মেগা পোষ্ট)

বাংলাদেশের জনসংখ্যার বড় অংশই এখন তরুণ। আর তরুণরাই পারে একটি দেশের অর্থনীতির গতি পরিবর্তন করতে। মোট জনসংখ্যার ১৮ থেকে ৩৫ বছর বয়সী মানুষের সংখ্যা এখন বেশি, যা জনসংখ্যার প্রায় ৩২ শতাংশ (উৎসঃ CIA - The World Factbook)। ২০১৫ - ২০১৬ সালের মধ্যে এটা ৪০ শতাংশে উন্নীত হবে। কোনো দেশের তরুণ জনগোষ্ঠীর সংখ্যা যখন আনুপাতিক হারে সবচেয়ে বেশি থাকে তখন তাকে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড (Demographic Dividend) বা ডেমোগ্রাফিক বোনাস (Demographic Bonus) বলে। এ অবস্থাকে আবার উইন্ডোজ অব অপরচুনিটিও (Windows of Opportunity) বলা হয়ে থাকে। এর মাধ্যমে কোনো দেশের উন্নয়নের সম্ভাবনাময় দুয়ার খুলে যেতে পারে। আর যদি সঠিক সময়ে তাদের সঠিকভাবে কাজে লাগানো না যায় তাহলে তা যেকোনো দেশের জন্য বোঝা ও মারাত্মক বিপদের কারণ হবে। বাংলাদেশের এই শিক্ষিত বিপুল কর্মক্ষম জনগণকে অনলাইনে আউটসোর্সিং কাজের যোগ্য হিসেবে অথবা ফ্রিল্যান্সার হিসাবে গড়ে তোলা অন্যতম ফলপ্রসু সমাধান হতে পারে।

আউটসোর্সিং (Outsourcing) হচ্ছে একটি প্রতিষ্ঠানের কাজ নিজেরা না করে বাইরের কোন প্রতিষ্ঠানের বা ব্যক্তির সাহায্যে করিয়ে নেয়া। এই কাজ হতে পারে কোনো প্রকল্পের অংশ বিশেষ অথবা সমগ্র প্রকল্প। ফ্রিল্যান্সিং (Freelancing) হচ্ছে যখন কোন ব্যক্তি কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানে কাজ না করে চুক্তিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাজ করে থাকেন। একজন ফ্রিল্যান্সারের যেরকম রয়েছে কাজের ধরণ নির্ধারণের স্বাধীনতা, তেমনি রয়েছে যখন ইচ্ছা তখন কাজ করার স্বাধীনতা।
এই সব নিয়ে আমার সংগ্রহকৃত বাংলা লেখার বইটি ডাউনলোড করলে আউটসোর্সিং কেন করবেন কিভাবে করবেন এর ইতিহাস সহ আউটসোর্সিং করার বিভিন্ন পদ্ধতি আপনি শিখতে পারবেন। এখান থেকে বইটি সংগ্রহ করুন।
বইটি আমি সংগ্রহ করে তৈরী করেছি । বইটি সংগ্রহ করে তৈরী করতে আমাকে সাহায্য করেছে আমার শ্রদ্ধেয় ভাই আনিসুল ইসলাম মুনিম, আমি তাকে ধন্যবাদ জানাই
লিংক ১
লিংক ২
আপনাদের হাতে যদি সময় থাকে তবে আমার ব্লগ থেকে গুরে আসুন মনে রাখবেন ব্লগে কমেন্ট বা লাইক দিতে ভূলবেন না।

No comments: