Welcome to MN soft BD

Tuesday, February 26, 2019

Murad Bin Hosen

দড়ি ও দড়ির যত্ন এবং গেরো (Knot) সম্পর্কে জেনে নিন।

 ভূমিকাঃ দড়ি ও লাঠি স্কাউট পোশাকের অংশ হিসেবে বিদ্যমান। রশি স্কাউটদের ভাল বন্ধু (A rope is a good Friend of Scout) এবং তাদের এ বন্ধু সম্পর্কে ভালভাবে জানা দরকার। স্কাউটরা রশির নানাবিধ ব্যবহার করে থাকে। তবে স্কাউটিং কার্যক্রমে বিভিন্ন ধরনের গেরো বাঁধতে রশির বহুল ব্যবহার লক্ষ্যনীয়। স্কাউটরা তাদের বিভিন্ন কার্যক্রমে গেরো ব্যবহার করে। দড়ির কাজের মাধ্যমে যেমন সহজে দক্ষতা বৃদ্ধি করা তেমনি ব্যক্তিগত জীবনে দড়ির ব্যবহার প্রচুর যাতে করে প্রশিক্ষণের চর্চা ঘটে ফলে জ্ঞানের বিকাশ তরান্বিত হয়।
গেরো শিখতে গেলে সাধারণ কিছু শব্দের সাথে পরিচিত হওয়া দরকার।
দড়ি : দড়ি সাধারণতঃ পাট, শন, নারিকেলের ছোবড়া, ম্যানিলা, নাইলন, স্টীল, লোহা, তামা ইত্যাদি দিয়ে তৈরি করা হয়। দড়ি প্রধানতঃ তিন প্রকার।
১। হসার লেড রোপ (Hawser Laid Rope) : এই দড়ি তিনগুন ওয়ালা যা বাম দিক হতে ডান দিকে পেঁচিয়ে তৈরি করা হয়
২। শ্রাউড লেড রোপ (Shroud Laid Rope) : এই দড়ি পাঁচগুন ওয়ালা এবং বাম দিক হতে ডান দিকে পেঁচিয়ে তৈরি করা হয়। এই দড়ি তৈরি করার সময় একটি গুন মাঝখানে থাকে ও অন্য চারটি ঐ গুনের ওপর দিয়ে বাম দিক হতে ডান দিকে প্যাঁচানো থাকে।
৩। ক্যাবল লেড রোপ (Cable Laid Rope) : এই দড়ি তিন গুনওয়ালা এবং তিনটি হসার লেইড রোপ দিয়ে তৈরি।
 দড়ির বিভিন্ন অংশ : একটি দড়ির দু’টি অংশ থাকে। যে প্রান্ত দিয়ে কাজ করা হয় তাকে চলমান প্রান্ত (Running Part) এবং যে প্রান্ত ব্যবহার করা হয় না তাকে স্থির প্রান্ত (Standing Part) বলে।

লুপ : দড়ির এক প্রান্তকে মূল দড়ির ওপর রাখলে তা হবে লুপ। লুপ তৈরির সময় দড়ির চলমান
অংশ দড়ির স্থির অংশের উপর অথবা নিচে থাকতে পারে (চিত্র) অনেক গেরো আছে যা বাঁধার
আগে লুপ তৈরি করে লুপের উপর গেরো বাঁধতে হয়। 

বাইট :  দড়ির কোথাও যদি অর্ধবৃত্ত অথবা সোজা চলতে চলতে কোথাও বাঁকা হয়ে যায় অথবা যদি দড়ির
এক প্রান্ত কে দড়ির অপর অংশের পাশাপাশি রেখে, দড়ির এই  প্রান্তে যদি লুপে মত তৈরি করা হয় তখন 
তাকে বাইট বলে । 

টার্ণ : কোন দড়ি দিয়ে কোন খুঁটিতে যদি একটি প্যাঁচ দেয়া হয় । তখন  তাকে  টার্ন বলে ।যেমন- ওয়ান 
টার্ন  এন্ড টু হাফ হিচেচ । 

রাউন্ড :  কোন দড়ি দিয়ে যদি কোন খুঁটিতে একটি পূর্ণ প্যাঁচ দেয়া হয় (এই রাউন্ড দেয়ার ফলে দড়ির  
চলমান অংশ এবং স্থির অংশ একত্রে পরস্পরের সাথে মিলিত হবে। টার্ন দেয়ার সময় দড়ির চলমান 
অংশ এবং স্থির অংশ পরস্পর একত্রে মিলিত হবে না) তখন তাকে রাউন্ড বলে।

রাউন্ড টার্ন :  কোন খুটিতে যদি দড়ির চলমান প্রান্ত দিয়ে একবার রাউন্ড এবং একবার টার্ন দেয়া
হয় তখন তাকে রাউন্ড টার্ন বলে । যেমন - রাউন্ড টার্ন এন্ড টু হাফ হিচেস । 
 পাইওনিয়ারিং :  যারা বনে জংগলে পার্বত্য পথে পশ্চাদবর্তীদের বন জংগল পরিস্কার, ব্রীজ, পুল তৈরী   ও তথ্য প্রদান করে অগ্রগামী হয় তাদেরকে বলা হয় পাইওনিয়ার এবং তাদের কার্যক্রমকে বলা হয়  পাইওনিয়ারিং। 
এক্ষেত্রে পাইওনিয়ারদের বন জংগল পরিস্কারে কুঠার ব্যবহার, সেতু নির্মানে ট্রাসেল, ভেলা, দড়ি  সেতু, টাওয়ার, প্রভৃতিতে দক্ষ ও কুশলী হতে হয়। 
স্কাউটদের এসব কাজে বিভিন্ন ধরণের গেরো, ল্যাশিং এবং স্প্লাইস সঠিক নিয়মে বাঁধতে ও নির্মা শৈলীতে পারদর্শি হতে হয়। 
স্কাউটিংয়ে  পাইওনিয়ারিং বলতে গেরো, ল্যাশিং এবং স্প্লাইস সবকিছু দড়ির কাজকে একত্রে বুঝানো হয়ে থাকে অর্থাৎ গেরো, দড়ির কাজ, হিচ , স্প্লাইস ইত্যাদি দ্বারা পাইওনিয়ারিং প্রজেক্ট তৈরি করে অগ্রগামী ইউনিট বিভিন্ন বাঁধা অতিক্রম করার উপায় তৈরি করে থাকে।     

দড়ির যত্ন :  পাইওনিয়ারিং বা অন্য কোন কাজে দড়ি ব্যবহারের পরে ভাল ভাবে পরিষ্কার করে রাখতে হয়। কোন দড়িটি কতটুকু লম্বা তা একটি কার্ডে লিখে ঐ দড়িতে যদি বেঁধে রাখা হয় তবে প্রয়োজনের সময় নির্দিষ্ট মাপের দড়িটি খুঁজে পাওয়া সহজ হয়। দড়ি সাধারণতঃ পেঁচিয়ে ঝুলিয়ে রাখাতে হয় ।

গেরো (Knot)

গেরো (Knot) :  সাধারণতঃ গেরো (Knot) বলতে একটি রশিতে গিরো দেয়া বা জড়ানোকে বুঝায়। (Knot is a inter weaving of one rope only) বেন্ড দুটো রশিকে জোড়া বা সংযুক্ত করে। (a bend joins two ropes) আর হিচ কোন বস্তুতে শক্তভাবে বাঁধতে ব্যবহৃত হয় (a hitch makes Fast a rope to something else) তবে ব্যতিক্রম হচ্ছে জেলে গেরো (Fisherman’s Knot) কিন্তু আসলে বেন্ড আবার ফিসারম্যানস বেন্ড কিন্তু প্রকৃতপক্ষে এক প্রকার হিচ। 


স্কাউটিং কার্যক্রমে যে সব গেরো ব্যবহার করা হয় তা প্রধানতঃ পাঁচ ধরনের হয়ে থাকে।
১। ছিপি গেরো (Stopper Knots) :  এ ধরনের গেরো হাত থেকে রশি বেরিয়ে যেতে বা পিছলিয়ে যেতে বাধা দেয়। তাছাড়া রশির নিক্ষিপ্ত প্রান্তে ভারযুক্ত করতে এ ধরনের গেরো ব্যবহৃত হয়। ক্রাউন নট, ম্যানকিসফিস্ট, ডায়মন্ড নট এ ধরনের গেরোর উদাহরণ।
২। বন্ধন গেরো (Binding Knots) :  কোন বস্ত্ত দৃঢ়ভাবে বা শক্তভাবে বাঁধা, আঁটসাট করা, ব্যান্ডেজ এবং জাহাজ, নৌকা, পাল ইত্যাদি বাঁধতে এ ধরণের গেরো ব্যবহার করা হয়। যেমন ডাক্তারী গেরো, গুড়িটানা গেরো, বড়শী গেরো ইত্যাদি।
৩। বেন্ডস (Bends) :  একই ধরনের বা বিভিন্ন ভারের দুটো রশি সংযুক্ত করতে এ ধরণের গেরো ব্যবহার করা হয়। যেমন-পাল গেরো, জেলে গেরো, কেরিক বেন্ড ইত্যাদি।
৪। হিচ (Hitches) :  কোন দন্ড বা রিং এ রশি দৃঢ়ভাবে স্থাপন করতে, রক্ষা করতে বা নিরাপদ রাখতে এবং পশু বন্ধনের রজ্জু হিসেবে এ ধরনের গেরো ব্যবহার করা হয়। সাধারণত হিচ দ্রুত খুলে নেয়া বা আলগা করা যায়। যেমন-রোলিং হিচ, কাউ হিচ, শীপ শ্যাঙ্ক ইত্যাদি।

৫। ফাঁস (Loops) :  এ ধরনের ফাঁস বা গেরো কোন বস্তুর মধ্যে নিক্ষেপ করা, কোন রিং এর মধ্য দিয়ে চালনা করা এবং কব্জি বা কোমর বাঁধার জন্য ব্যবহৃত হয়। যেমন- জীবনরক্ষা গেরো, গুনটানা গেরো এবং এ্যাংলারস লুপ ইত্যাদি।

Murad Bin Hosen

About Murad Bin Hosen -

I am looking forward to work for a dynamic organization where my knowledge and skill will be rewarded and appreciated and where career is guaranteed. Good Communication skill and ability to do hard work honestly and dedicated to my own duties.

Subscribe to this Blog via Email :