আপনাদের সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ।

Thursday, October 25, 2018

বাংলাদেশের শিক্ষণীয় সেরা ১০টি ওয়েভ সাইট। [ Best 10 Educational web site in Bangladesh ]


আসসালামুয়ালিকুম । আশা করি ভাল আছেন । আজ আমি আপনাদের কে শিক্ষণীয় কিছু প্রয়োজনিয় ওয়েভ নিয়ে আলোচনা করবো।  শিক্ষার ব্যাপারটা এখনকার প্রযুক্তি অনেক সহজ করে দিয়েছে। এখন তো ঘরে বসেই ইন্টারনেটে মুহূর্তে পাওয়া যাচ্ছে নানা তথ্য। শুধু তথ্যই নয়, শিক্ষার কাজে প্রয়োজনীয় নানা বিষয় পাওয়া যায় বিভিন্ন ওয়েবসাইটে। শিক্ষাবিষয়ক নানা ওয়েবসাইট সারা বিশ্বে বেশ জনপ্রিয়। বাংলাদেশেও শিক্ষাবিষয়ক বেশ কিছু ওয়েবসাইট রয়েছে, যেখানে আগ্রহী শিক্ষার্থীরা নানা তথ্য পেতে পারেন। এসব ওয়েবসাইটে, বিশেষ করে ইংরেজি থেকে শুরু করে বিজ্ঞান, গণিতসহ নানা বিষয়ে শেখার দারুণ সুযোগ রয়েছে। অনেক সময় ব্যয় করে এমন কয়েকটি সাইট খোঁজে নিয়েছি আসুন আপনাদের পরিচয় করিয়ে দিয় ।



1. https://www.teachers.gov.bd/ বাংলাদেশে শিক্ষার উন্নয়ন এবং সম্প্রসারণের জন্য বাংলাদেশ সরকারের উদ্যেগে প্রত্যেক শিক্ষকদের একই সাথে কাজ করতে এবং সংঘবন্ধ রাখতে শিক্ষক বাতায়ন কাজ করে যাচ্ছে।  এ ওয়েভ সাইটে মাধ্যমে একজন শিক্ষক তার জ্ঞান বা ধারণা অন্য সকল শিক্ষকদের সাথে শেয়ার করতে পারে এবং বিভিন্ন কন্টেন তৈরী করে থাকেন।


‘2. http://www.muktopaath.gov.bd/ মুক্তপাঠ’ বাংলা ভাষায় নির্মিত একটি উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম যার মূলমন্ত্রই হলো “শিখুন...যখন যেখানে ইচ্ছে”। এ প্লাটফর্ম থেকে আগ্রহী যে কেউ যে কোনো সময় যে কোনো স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন। ২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে মুক্তপাঠের উদ্বোধন করেন। এই প্লাটফর্মে সাধারণ শিক্ষা, কারিগরি ও বৃত্তিমূলক এবং জীবনব্যাপী শিক্ষার সুযোগ রয়েছে। 



3.http://mmcm.gov.bd/ এটি মূল মাল্টিমিডিয়া ক্লাস মনিটরিং সিস্টেমের ওয়েভ। দেশে শিক্ষা ব্যবস্থায় মাল্টিমিডিয়া ক্লাস সমূহকে পরিচালনার জন্য এ ওয়েভ সাইট এবং সফটওয়্যারটি তৈরী করা হয়েছে।  এটি মূল বিশেষত্ব হচ্ছে কোন বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাস চললে তা জিপিআরএর ট্রেকিং এবং ক্লাসের ছবি শেয়ার করার মাধ্যমে মনিটরিং করা যায়।


4.http://www.ebook.gov.bd এ ওয়েভ সাইটে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত সকল বিষয়ের বই পাওয়া যাবে। স্কুল, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের সকল পাঠ্যবই এ ওয়েভ সাইটে দেওয়া আছে।

5.http://10minuteschool.com/ বর্তমান সময়ে এটি খুবই নামকারা একটি অন লাইন ভিত্তিক শিক্ষা ব্যবস্থা। এ ওয়েভে ছাত্র/ছাত্রীরা লাইভে এবং ভিডিও আকারে যে কোন ক্লাস করতে পারে। তাছাড়া ছাত্র/ছাত্রীদের মেধা উন্নয়ের জন্য টেন মিনিটস স্কুল বিভিন্ন স্কীল ডেভেলামেন্ট কোর্স করান। এর মুল বিশেষত্ব হচ্ছে কোন ছাত্র/ছাত্রী চাইলে ঘরে বসে ক্লাস করতে পারবে। 


6.http://onnorokompathshala.com/ HSC প্রথম ও দ্বিতীয় বর্ষের জন্য অন্যতম সেরা ওয়েবসাইট হলো অন্যরকম পাঠশালা। কি নেই এতে? বায়োলজি-ফিজিক্স-কেমিস্ট্রি-আইসিটি !!সব গুলো লেসনকে সহযোপযোগী করে তোলা হয়েছে শিক্ষার্থীদের জন্য। অন্যরকম গ্রুপ ও উদ্ভাসের মিলিত প্রচেষ্টার ফল হলো অন্যরকম পাঠশালা। এর ওয়েবসাইট ও ইউটিউব পেজে আপনি পাবেন একেক টা অধ্যায়ের শুরু থেকে শেষ অব্দি ।



7.http://biggani.org/ বাংলা ভাষায় বিজ্ঞান ও প্রযুক্তি এর বিষয়গুলি সহজভাবে কিশোরদের কাছে তুলে ধরা এবং তাদেরকে বিজ্ঞানের প্রতি উৎসাহিত করার জন‍্য  প্রয়াস এই বিজ্ঞানী.অর্গ। বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে অগ্রগামী বাঙালীদের সাক্ষাৎকার নেবার মাধ‍্যমে নবীন প্রজন্মের সাথে তাদের যোগসূত্র করার প্লাটফর্ম এই বিজ্ঞানী.অর্গ।



8.http://gonitpathshala.org/ গণিত পাঠশালা  বাংলা ভাষায় প্রথম এবং একমাত্র গণিত বিষয়ক পূর্নাঙ্গ ব্লগ সাইট যার উদ্দেশ্য গণিতের মজার বিষয়গুলো সুন্দর ভাবে সবার কাছে উপস্থাপন করা এবং সবাইকে গণিতে আগ্রহী করা। গণিত কোনো ভীতি নয়,গণিত হচ্ছে সেই বিষয় যার সাহায্যে আমরা পেতে পারি একেবারেই নির্মল আনন্দ, একটা ভাল মুভি দেখার মত, একটা ভাল খাবার খাওয়ার মত, বন্ধুদের নিয়ে তুমুল আড্ডা দেয়ার মত অথবা তার চেয়ে বেশি কিছু। 






9.http://www.edpdbd.org/ edpdbd-র লক্ষ্য প্রতিটি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছে সমস্ত শিক্ষা উপকরণ ও প্রয়োজনীয় তথ্য বিনামূল্যে পৌঁছানো। edpdbd ইন্টারনেটভিত্তিক হওয়ার কারণে বাংলাদেশের যে কোন স্থান থেকে একজন শিক্ষার্থী যে কোন সময়ে এই website এ প্রবেশ করে পাঠ্য বিষয়টি পড়তে পারে কিংবা তথ্য জেনে নিতে পারে।



10. http://www.dainikshiksha.com/ এ ওয়েভ সাইটি বাংলাদেশের সকল শিক্ষা ব্যস্থার খবর দৈনিক আপডেট দিয়ে থাকে। নিয়োগ, ভর্তি এবং পরীক্ষা সহ যাবতীয় তথ্য সমূহ আপডেট পাবেন। এ ওয়েভে প্রবেশ করলে দেখবে সকল খবর একটি প্লাটফর্মে আছে। 

সবাই ভাল থাকবে এবং আমাদের ইউটিউবে সাথে সংযুক্ত থাকতে এখুনি Subscribe করুন।


Subscribe



No comments: