আপনাদের সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ।

Saturday, October 5, 2013

আপনার কম্পিউটারে একাদিক ব্যবহারকারী বা নতুন ইউজার একাউন্ট যে ভাবে তৈরী করবেন।(একাউন্ট পর্ব ১)


আসসালামু‘আলায়কুম। কেমন আছেন সবাই? আজ আমি আপনাদের সামনে সাধারণ একটি টিউন নিয়ে হাজির হয়েছি।অনেকে হইত বলতে পারেন এত সহজ জিনিষটা পোষ্ট না করলে পারতেন। আমি তাদের উদ্দেশ্যে বলতে চায় আমার পোষ্টটি আপনাদের জন্য নহে যারা জানেনা তাদের জন্য আমার এই ছোট পোষ্টটা। সাধারণত আমরা কম্পিউটার ব্যবহার করি একজনে। কিন্তু একাদিক ব্যবহারকারী হলে তবে কি করবেন? 

আপনার একাউন্ট ক্ষতি না হওয়ার জন্য ব্যবহারকারীদের জন্য একটি করে নতুন ইউজার একাউন্ট তৈরী করে দিতে হবে। এই ইউজার একাউন্ট তৈরীর ফলে অন্য ব্যবহারকারীরা তাদের নিজ নিজ একাউন্ট ব্যবহার করতে পারবে। Administrator Account ব্যতিত আর যা একাউন্ট তৈরী করবেন তা এক একাউন্ট অন্য একাউন্টের নথিপত্র গুলো পরিবর্তন করতে পারবেনা। তাই একাদিক ব্যবহারকারীর ক্ষেত্রে এর ভূমিকা অধিক। চলুন এবার নতুন ইউজার একাউন্ট তৈরী করা শিখি....

  
প্রথমে আপনি Run এ যান বা Window + R একসাথে চাপুন। তারপর নিচের চিত্রের মত একটি Run বক্স দেখা যাবে সেখানে খালি বক্সে control লিখে এন্টার চাপুন। 
এবার নিচের চিত্রের মতে User Account and family safety এ লেখাটিতে ক্লিক করুন বা এর নিচে Add or removes user account এ লেখাতে ক্লিক করুন। একটি মেসেজ আসলে তা ওকে করুন। 

 তারপর নিচের চিত্রের মত Create a new account এ ক্লিক করুন। 


এবার নিচের চিত্রের মত আর একটি পর্দা আসবে সেখান থেকে New account Name এ ব্যবহারকারীর নাম বা অন্য যে কোন কিছুর নাম দিয়ে Standard User ক্লিক দিয়ে Create Account এ ক্লিক করুন। বেস কাজ শেষ, দেখবেন নতুন আর একটি একাউন্ট তৈরী হয়ে গেছে।


Standard User এর ক্ষেত্রে আপনি যদি Administrator User এ ক্লিক করে একাউন্ট তৈরী করেন তাহলে সে একাউন্ট  কম্পিউটারের সকল কিছু নিয়ন্ত্রণ করতে পারবে। ইউজার একাউন্ট তৈরীর সময়  Administrator User তৈরী না করা ভাল। Standard User একাউন্ট তৈরী করলে ইউজাররা সীমাবদ্ধতার ভিতর কাজ করতে পারবে। তাই অন্য ব্যবহারকারীর একাউন্ট Standard User একাউন্টে তৈরী করবেন।

একাউন্ট সম্পর্কে আরো জানতে আমার সাথে থাকুন।

আমার আর একটি ব্লগ

 

সাবাইকে অনেক অনেক ধন্যবাদ

No comments: