Welcome to MN soft BD

Tuesday, February 26, 2019

Murad Bin Hosen

স্কাউটদের কে যে ৭টি গেরো অবশ্যই জানতে হবে। [ The 7 knot that scouts must know ]

 

১। ডাক্তারী গেরো (Reef Knot)

ডাক্তারী গেরো (Reef Knot)  :  
ব্যবহার :  দুটি একই মাপের মোটা রশির  প্রান্ত জোড়া দেয়ার জন্য।

উপকরণ :  সমান মোটা দুটি রশির চলমান প্রান্ত ।
তৈরি কৌশল :  উভয় হাতে রানিং পার্ট এমন ভাবে ধরতে হবে যাতে সামনে সামনে বাড়তি থাকে  বাম হাতের প্রান্ত ডান হাতের উপর রেখে ডান হাত দিয়ে প্রান্তকে নিচের রশিতে ডানদিকে একটি প্যাচ দিয়ে উঠিয়ে বাম হাতের প্রান্তের উপর ডান প্রান্ত দিয়ে পূর্বের মত  প্যাচ দিয়ে ডাক্তারী গেরো দেয়া হয়। ইংরেজীতে  তৈরীর কৌশল ভাল ভাবে মনে রাখা যায়। (Left to the Right & Right to the Left)
 
 ২।বড়শী গেরো ( Clove  Hitch  )

বড়শী গেরো ( Clove  Hitch  ) 

ব্যবহারযেকোন দন্ডে রশি বাধা ও শেষ করার জন্য।


উপকরণ :  একটি লাঠি বা দন্ড এবং একটি রশি।

তৈরীর তৈরি কৌশল :  ডান হাতে চলমান প্রান্ত ধরে ঘড়ির কাটার উল্টা দিকে দন্ডে পেচ দিয়ে স্থির অংশের  নিচে দিয়ে এনে আবার উপর দিয়ে পেচিয়ে রানিং পার্টের মাথা সামনে এনে স্থির অংশের উপর দিয়ে ঐ রানিং পার্টের লুপের ভিতর পরিয়ে দিতে হবে।
 
৩। পাল গেরো (Sheet Bend )


 
ব্যবহার :  একটি  মোটা রশির সাথে চিকন রশি জোড়া দেয়ার  জন্য।


উপকরণ :  একটি  মোটা রশির চলমান প্রান্ত এবং একটি  চিকন রশির চলমান প্রান্ত।
তৈরি কৌশল : মোটা রশির প্রান্ত বাম হাতের উপর ধরে ঘড়ির কাটার উল্টো দিকে একটি বাইক তৈরি করতে হবে। চিকন রশির চলমান প্রান্ত ডান হাতে ধরে বাইটের নীচ দিয়ে উপরে উঠায়ে ঘড়ির কাটার দিকে অর্ধ পেচদিয়ে ঐ পেচের স্থির অংশের ভিতর দিয়ে পরিয়ে দিলে পাল গেরো দেয়া হয়।
 
৪। জীবন রক্ষা গেরো  (Bowline ) 


ব্যবহার :  উদ্ধার কাজ সম্পন্ন করার জন্য  বিশেষ করে  রোগীকে ওপর থেকে নিচে নামাবার বা নিচ থেকে ওপরে তোলা  বা পানি থেকে টেনে বা আগুন থেকে উদ্ধারের জন্য ।

উপকরণ :  একটি লম্বা রশি।
তৈরি কৌশল :   রশির চলমান প্রান্ত ডান হাতে ধরতে হবে। বাম হাতের  তালু উপরে দিয়ে সামনে যতদূর সম্ভব  প্রসারিত করে তালুর উপর দিয়ে রশিটির স্থির অংশ রেখে ডান হাত ডান দিকে উপরে প্রসারিত করে চলমান প্রান্ত ছেড়ে দিয়ে বাম হাতের ওপর রশির অংশ মধ্যমার ওপর  রেখে বৃদ্ধা আংগুল দিয়ে চেপে ধরতে হবে এবং ঐখানেই চলমান প্রান্তের অংশ দিয়ে ঘড়ির উল্টোদিকে ঘুরিয়ে একটি লুপ তৈরি করতে হবে এবং স্থির অংশ তর্জুনীর উপর রাখতে হবে। এবার ডান হাতে চলমান প্রান্ত ধরে লুপের নিচ দিয়ে ওপরে উঠিয়ে স্থির প্রান্তের নিচ দিয়ে ওপরে উঠিয়ে আবার লুপের ভিতর দিয়ে রশির সাথে একত্রে ডান হাত দিয়ে ধরতে হবে এবং বাম হাত দিয়ে স্থির প্রান্ত টান দিলে জীবন রক্ষা গেরো তৈরি করতে হয়। এই গেরো কোমরে দিয়েও অনুশীলন করা যায়।


৫। গুড়ি টানা গেরো (Timber Hitch)


ব্যবহার :  এক বা একাধিক  দন্ডের সাথে অতি সহজে রশি বাঁধা ও খোলা যায় এবং রশি টানার সাথে সাথে বাঁধন শক্ত হওয়ার জন্য।

 
উপকরণ : এক বা একাধিক  দন্ড এবং একটি লম্বা রশি।
 
তৈরি কৌশল : দড়ির চলমান প্রান্ত ডান  হাতে ধরে দন্ড/দন্ডগুলোকে ঘড়ির কাটার উল্টো দিকে একটি পেচ দিয়ে স্থির অংশের  নিচ দিয়ে এনে তার উপর দিয়ে চলমান প্রান্তকে বিপরীত দিকে নিয়ে নিজ দড়ির  সংগে ঘড়ির কাটার বিপরীত দিকে ৫-৭ বার পেচ দিয়ে পরিয়ে গুড়ি টানা গেরো দেয়া হয়।
 
৬। তাঁবু গেরো ( Round Turn & Two half Hitches )


ব্যবহার : রশিকে সহজে টেনে এবং সহজে ঢিলা করে বাধার জন্য ।


উপকরণ :  একটি দন্ড/পেগস/খুটি এবং তাঁবুর রশির প্রান্ত।

তৈরি কৌশল :  দন্ডের সংগে রশিকে ঘড়ির কাটার দিকে দু’টি পেচ দিয়ে স্থির অংশর উপর দু’টি অর্ধপেচ দিয়ে তাঁবুগেরো দিতে হয় । আমরা পেগের সংগে তাঁবুর গাই লাইন ও গাই রোপ এই গেড়ো ব্যবহার করে থাকি যাতে সকালে টেনে এবং সন্ধায় ঢিলা করে দিতে পারি। 


৭। ফিসার ম্যানস নট (Fisherman’s Knot) :  

ব্যবহার :  ভিজা অবস্থায় সমান মোটা দুটি রশিতে জোড়া দেয়ার জন্য ।
উপকরণ :  দু’টি সমান মোটা রশি।
তৈরি কৌশল :  দুটি মোটা রশির প্রান্তকে পাশাপাশি রেখে একটি প্রন্ত দিয়ে অপর প্রান্তের সাথে পরষ্পর থাম নট দিয়ে ফিসানম্যানস নট তৈরি করা হয়।
 

Murad Bin Hosen

About Murad Bin Hosen -

I am looking forward to work for a dynamic organization where my knowledge and skill will be rewarded and appreciated and where career is guaranteed. Good Communication skill and ability to do hard work honestly and dedicated to my own duties.

Subscribe to this Blog via Email :