Welcome to MN soft BD

Friday, October 5, 2018

Md Munna MN

বিশ্বের সেরা ১০টি ওয়েভ সাইট কোনটি? এ ওয়েভ সাইটগুলো সম্পর্কে জেনে নিন [ Top 10 website in the world 2018-19 ]

[ Which of the 10 best Web sites in the world? Find out about this Web site ]

হ্যালো বন্ধুরা আজ আপনাদের জন্য অজানা একটি তথ্য নিয়ে হাজির হয়েছি। আমরা প্রতিদিন অনেক ওয়েভ সাইট ভিজিট করে থাকি কিন্তু আমাদের জানা নেই কোন ওয়েভ সাইটটি বিশ্বের কত তম তালিখায় রয়েছে। আসুন জেনে নিন..

01
of 10

Google.com


গুগল এলএলসি (ইংরেজি: Google LLC) বা গুগল লিমিটেড লায়াবেলিটি কোম্পানি ইন্টারনেটভিত্তিক সেবা ও পণ্যে বিশেষায়িত একটি আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র থাকাকালীন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ১৯৯৮ সালে গুগল নির্মান করেন। গুগলের ১৪ শতাংশ শেয়ার তাদের এবং বিশেষ সুপারভোটিং ক্ষমতার মাধ্যমে ৫৬ শতাংশ স্টকহোল্ডারকে নিয়ন্ত্রণ করে। সেপ্টেম্বর ৪, ১৯৯৮ সালে তারা গুগলকে প্রাইভেট কোম্পানি হিসেবে অন্তর্ভুক্ত করে। গুগল আগস্ট ১৯, ২০০৪ সালে ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) দেয় ও গুগলপ্লেক্স নামে মাউন্টেইন ভিউতে তাদের নতুন সদরদপ্তরে স্থানান্তরিত হয়। আগস্ট ২০১৫ সালে গুগল এর বিভিন্ন কার্যক্রম আলফাবেট ইনকর্পোরেটেড নামে সমন্বিত করার পরিকল্পনার কথা জানায়। আলফাবেটের প্রধান অধীনস্থ সংগঠন হিসেবে আলফাবেটের ইন্টারনেট কার্যক্রম পরিচালনা করবে। পুনগঠনের সমাপনী অংশ হিসেবে সুন্দর পিচাই গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ল্যারি পেজকে প্রতিস্থাপন করেন। (ল্যারি পেজ এখন আলফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা)

গুগলের প্রধান সেবা গুগল সার্চ ছাড়াও নতুন পণ্য, অধিগ্রহণ ও অংশীদারত্বের সাথে সাথে কোম্পানিটির দ্রুত প্রসার হয়। কাজ ও প্রোডাক্টিভিটি সেবা (গুগল ডক, শিট ও স্লাইড), ইমেইল (জিমেইল/ইনবক্স), সময়সূচী ও সময় ব্যবস্থাপক (গুগল ক্যালেন্ডার), ক্লাউড স্টোরেজ (গুগল ড্রাইভ), সামাজিক যোগাযোগ মাধ্যম (গুগল+), ইন্সট্যান্ট ম্যাসেজিং ও ভিডিও চ্যাট (গুগল এলো/ডুও/হ্যাংআউট), অনুবাদক (গুগল ট্রান্সলেট), মানচিত্র ( গুগল ম্যাপস/ওয়েজ/আর্থ/স্ট্রিট ভিউ), ভিডিও ভাগাভাগি (ইউটিউব), নোট নেওয়া (গুগল কিপ), এবং ছবি ব্যবস্থাপক (গুগল ফটোজ) প্রভৃতি উল্লেখযোগ্য উদাহরণ।

গুগল সারা পৃথিবীতে বিভিন্ন ডেটা সেন্টারে প্রায় এক মিলিয়ন সার্ভার চালায় ও এক বিলিয়নের উপর অনুসন্ধানের অনুরোধ এবং প্রায় ২৪ পেটাবাইট ব্যবহারকারী কর্তৃক তৈরী ডেটা প্রক্রিয়াকরণ করে প্রতিদিন। ২০০৯ সালের সেপ্টেম্বর অনুযায়ী এলেক্সা আমেরিকার সবচেয়ে বেশী ব্যবহার করা ওয়েবসাইটের তালিকায় স্থান দেয় গুগলকে। এছাড়াও গুগলের অন্যান্য আন্তর্জাতিক সাইট যেমন ইউটিউব, ব্লগার এবং অরকুট সেরা একশটি সাইটে স্থান পায়। ব্রান্ডয্ তাদের ব্রান্ড ইকুইটি ডাটাবেজে গুগলকে ২য় স্থান দেয়। গুগলের আধিপত্য বিভিন্ন সমালোচনার জন্ম দিয়েছে যেমন কপিরাইট, গোপনীয়তা এবং সেন্সরশিপ প্রভৃতি।

02
of 10

Youtube.com


ইউটিউব (ইংরেজি: YouTube) একটি ভিডিও আদান-প্রদান করার ওয়েবসাইট। ফেব্রুয়ারি ২০০৫ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান। ওয়েব ২.০ এর অন্যতম কর্ণধার ইউটিউব বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট যা এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে। এই সাইটটিতে আরো আছে ভিডিও পর্যালোচনা, অভিমত প্রদান সহ নানা প্রয়োজনীয় সুবিধা।
পরিবেষ্টিত এলাকা বিশ্বব্যাপী (যেসব জায়গায় ইউটিউব ব্লকড সেসব জায়গা ব্যতীত)
মালিক আলফাবেট ইনকর্পোরেটেড
প্রতিষ্ঠাতা(গণ) ১। স্টিভ চেম ২। চাদ হার্লি ৩।জাওয়েদ কারিম
প্রধান নির্বাহী কর্মকর্তা সুসান ওজচিকি
শিল্প ইন্টারনেট ভিডিও শেয়ারিং সেবা

03
of 10

Facebook.com

ফেইসবুক (ইংরেজি: Facebook) অথবা ফেসবুক (সংক্ষেপে ফেবু নামেও পরিচিত) বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটিতে বিনামূল্যে সদস্য হওয়া যায়। এর মালিক হলো ফেসবুক ইনক। ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন। শিক্ষাবর্ষের শুরুতে ছাত্র-ছাত্রীদের মধ্যকার উত্তম জানাশোনাকে উপলক্ষ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রদত্ত বইয়ের নাম থেকে এই ওয়েবসাইটটির নামকরণ করা হয়েছে।

মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তার কক্ষনিবাসী ও কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজেসের যৌথ প্রচেষ্টায় ফেসবুক নির্মাণ করেন। ওয়েবসাইটটির সদস্য প্রাথমিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল, কিন্তু পরে সেটা বোস্টন শহরের অন্যান্য কলেজ, আইভি লীগ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত সম্প্রসারিত হয়। আরো পরে এটা সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল এবং ১৩ বছর বা ততোধিক বয়স্কদের জন্য উন্মুক্ত করা হয়। সারা বিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটটি ব্যবহার করছেন ৩০০ মিলিয়ন কার্যকরী সদস্য।

ফেসবুক তার চলার পথে বেশ কিছু বাধার সম্মুখীন হয়েছে।বাংলাদেশ, সিরিয়া, চায়না এবং ইরান সহ বেশ কয়েকটি দেশে এটা আংশিকভাবে কার্যকর আছে। এটার ব্যবহার সময় অপচয় ব্যাখ্যা দিয়ে কর্মচারীদের নিরুৎসাহিত করে তা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ফেসবুক ওয়েবসাইট কে আইন জটিলতায় পড়তে হয়েছে বেশ কয়েকবার জুকেরবার্গের সহপাঠী কর্তৃক, তারা অভিযোগ এনেছেন যে ফেসবুক তাদের সোর্স কোড এবং অন্যান্য বুদ্ধিবৃত্তিক সম্পত্তি আত্মসাৎ করেছে। ফেব্রুয়ারি ২০১৫ সালের হিসাব অনুযায়ী ফেসবুকের মূলধন ২১২ বিলিয়ন ডলারে গিয়ে উঠেছে।

04
of 10

Baidu.com

বাইডু ইনক্ররপোরেটেড (চীনা: 百度; ফিনিন: Bǎidù, ন্যাসড্যাক: BIDU) (সংক্ষেপে বাইডু) ২০০০ সালের ১৮ জানুয়ারীতে প্রতিষ্ঠিত একটি চীনা অনুসন্ধান ইঞ্জিন। বাইডু প্রধানত ওয়েবসাইট, অডিও ফাইল, চিত্র খোঁজার জন্য ব্যবহৃত হয়। বাইডুর ৫৭টি সেবা রয়েছে। এর মধ্যে অনুসন্ধান ইঞ্জিন ও কমিউনিটি সেবাই প্রধান। এছাড়া বাইডু বাইক নামে একটি ইন্টারনেট ভিত্তিক বিশ্বকোষ এবং আলোচনা-ফোরামও রয়েছে। রবিন লি এওবং এরিক জু কর্তৃক ২০০০ সালে বাইডু প্রতিষ্ঠিত হয়। উভয় প্রতিষ্ঠাতাই চীনের নাগরিক। তাঁরা চীনে ফেরার আগে বিদেশে কর্মরত ছিল। ক্যারিবীয় সাগরে উপকূলে কেম্যান আইল্যান্ডে বাইডু নিবন্ধিত। ২০১০ এর এপ্রিলে অ্যালেক্সা ইন্টারনেট র‌্যাঙ্কিং-এ বাইডু ৭ম স্থান অধিকার করে।th overall in Alexa's internet rankings. ২০০৭ সালের ডিসেম্বরে বাইডু চীনের প্রথম কোম্পানি হিসেবে ন্যাসড্যাক-১০০ সূচকে তালিকাভুক্ত হয়।

বাইডুর সূচীতে ৭৪০ মিলিয়নেরও অধিক ওয়েবসাইট, ৮০ মিলিয়ন চিত্র, ১০ মিলিয়ন মাল্টিমিডিয়া ফাইল রয়েছে। বাইডু ইন্টারনেটে মাল্টিমিডিয়া ফাইল যেমন-এমপিথ্রি, ভিডিও, চলচ্চিত্র ইত্যাদি খোঁজার সুযোগ দেয়। বাইডু চীনের প্রথম কোম্পানি যারা মোবাইল ভিত্তিক ওয়াপ ও পিডিএ সেবা প্রদান করে। বাইডু চীন সরকারের নীতিমালা অনুসারে তাদের কার্যক্রম পরিচালনা করে।

05
of 10

Wikipedia.org


উইকিপিডিয়া (শুনুনi/ˌwɪkᵻˈpiːdiə/ বা শুনুনi/ˌwɪkiˈpiːdiə/ WIK-i-PEE-dee-ə) একটি সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ, যা অলাভজনক উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত, আয়োজিত এবং পরিচালিত। স্বেচ্ছাসেবীরা বিশ্বব্যাপী সম্মিলিতভাবে ২৯৯টি ভাষার উইকিপিডিয়ায় প্রায় ৩৫ মিলিয়ন নিবন্ধ রচনা করেছেন, যার মধ্যে শুধু ইংরেজি উইকিপিডিয়ায় রয়েছে ৫৩ লক্ষের অধিক নিবন্ধ। যে কেউ ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে যে কোনো নিবন্ধের সম্পাদনা করতে পারেন, যা সম্মিলিতভাবে ইন্টারনেটের সর্ববৃহৎ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ঘাটতি পূরণ করে থাকে। ফেব্রুয়ারি ২০১৪ সালে, দ্য নিউ ইয়র্ক টাইমস জানায় উইকিপিডিয়া সব ওয়েবসাইটের মধ্যে বিশ্বব্যাপী পঞ্চম স্থানে অবস্থান করছে, "মাসিক প্রায় ১৮ বিলিয়ন পৃষ্ঠা প্রদর্শন এবং প্রায় ৫০০ মিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক নিয়ে..., উইকিপিডিয়ায় ইয়াহু, ফেসবুক, মাইক্রোসফট এবং গুগলের পথানুসরণ করে, সর্বাধিক ১.২ বিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক রয়েছে।

জানুয়ারি ১৫, ২০০১ সালে জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঙ্গার উইকিপিডিয়া চালু করেন, পরবর্তীতে এর নাম তৈরি করেন, একটি পিন্ডারিশব্দে উইকি (এটি সম্মিলিত ওয়েবসাইটের এক প্রকার নাম, হাওয়াইয়ান ভাষায় "হাঁটা") এবং বিশ্বকোষ। 'উইকি উইকি' মানে দাঁড়িয়ে ছোট-ছোট পায়ে হাঁটা। উইকি ওয়েব সংস্কৃতিতে সবার ছোট-ছোট অবদান যুক্ত হয়েই এই সাইটটির মত ক্রমবর্ধমান সংগ্রহ গড়ে ওঠে। বর্তমানে এটি সব থেকে বড় এবং সর্বাধিক জনপ্রিয় ইন্টারনেট ভিত্তিক তথ্যসূত্র হিসাবে ব্যবহার হয়।

২০০৬ সালে, টাইম ম্যাগাজিন স্বীকৃত দেয় যে, উইকিপিডিয়ায় (ইউটিউব, রেডিট, মাইস্পেস, এবং ফেসবুক-এর পাশাপাশি) বিশ্বব্যাপী লাখ-লাখ মানুষের অংশগ্রহণে অনলাইন সহযোগিতা ও মিথষ্ক্রিয়া দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও উইকিপিডিয়া নিবন্ধের তাৎক্ষনিক খবর সংক্রান্ত দ্রুত হালনাগাদের কারণে এটি একটি সংবাদ সূত্র হিসেবেও খ্যাতি অর্জন করেছে।

উইকিপিডিয়া ওয়েবসাইট উন্মুক্ত প্রকৃতির হওয়ায় এখানে লেখার মান,ধ্বংসপ্রবণতা এবং তথ্যের নির্ভুলতা রক্ষা করতে বিভিন্ন উদ্যোগ পরিচালিত হয়ে থাকে।তবে, কিছু নিবন্ধে অপরিক্ষীত বা অযাচাইকৃত বা অসঙ্গত তথ্য থাকতে পারে।

06
of 10

Reddit.com


Reddit (/ rddɪt /, reddit হিসাবে তার লোগোতে সজ্জিত) একটি আমেরিকান সামাজিক সংবাদ একীকরণ, ওয়েব সামগ্রী রেটিং এবং আলোচনা ওয়েবসাইট। নিবন্ধিত সদস্যরা সাইট, যেমন লিঙ্ক, পাঠ্য পোস্ট এবং চিত্রগুলিতে সামগ্রী জমা দেয়, যা পরে অন্য সদস্যদের দ্বারা ভোট দেওয়া বা ডাউন করা হয়। পোস্টগুলি "সাবডডিড" নামক ব্যবহারকারী দ্বারা তৈরি বোর্ডগুলিতে বিষয় দ্বারা সংগঠিত হয়, যা সংবাদ, বিজ্ঞান, চলচ্চিত্র, ভিডিও গেমস, সঙ্গীত, বই, ফিটনেস, খাদ্য এবং চিত্র ভাগ করে নেওয়ার বিভিন্ন বিষয়গুলি জুড়ে দেয়। আরো আপ-ভোটের সাথে জমাগুলি তাদের সাব্রেডডাইটের উপরে এবং যদি পর্যাপ্ত ভোট পায় তবে অবশেষে সাইটের সামনে পৃষ্ঠাটিতে উপস্থিত হয়। হয়রানি নিষিদ্ধ কঠোর নিয়ম সত্ত্বেও, Reddit এর প্রশাসক সাইট মডারেটরের উপর উল্লেখযোগ্য সম্পদ ব্যয়।

২017 সালের ফেব্রুয়ারী অনুসারে, রেডডিটের 55.4% মাসিক দর্শক ছিল (234 মিলিয়ন অনন্য ব্যবহারকারী), এটি মার্কিন যুক্তরাষ্ট্রের # 3 টি সর্বাধিক পরিদর্শন ওয়েবসাইট এবং বিশ্বের 6 নম্বর সংস্করণ হিসাবে আলেক্সা ইন্টারনেটের মতে 57.4% ব্যবহারকারীর বেস থেকে এসেছে যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্রে 7.5% এবং কানাডা 6.3%।  ২015 সালের মধ্যে, রেডডিট 82.54 বিলিয়ন পৃষ্ঠাউইউউস, 73.15 মিলিয়ন জমা, 725.85 মিলিয়ন মন্তব্য এবং তার ব্যবহারকারীদের কাছ থেকে 6.89 বিলিয়ন আপভোট দেখেছে।

২005 সালে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের রুমমেটস স্টিভ হাফম্যান ও অ্যালেক্সিস ওহানিয়ান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা রেডডিট প্রতিষ্ঠা করেন। কন্ডে ন্যাস্ট প্রকাশনাগুলি অক্টোবর 2006 সালে এই সাইটটি অর্জন করেছিল। রেডডিট সেপ্টেম্বর ২011 সালে কন্ডে ন্যাস্টের মূল কোম্পানী অ্যাডভান্স প্রকাশনাগুলির একটি সহায়ক সংস্থা হয়ে ওঠে। আগস্ট ২01২ সালের হিসাবে, রেডডিট পরিচালিত হয়েছিল একটি স্বাধীন সত্তা হিসাবে, যদিও অগ্রগতি তার বৃহত্তম শেয়ারহোল্ডার ছিল।  Reddit ক্যালিফোর্নিয়া, সান ফ্রান্সিসকো ভিত্তিক হয়। অক্টোবরে ২014 সালে, স্যাম আলটম্যানের নেতৃত্বাধীন অর্থায়ন রাউন্ডে বিনিয়োগকারীদের মার্কস আন্দ্রেসেন, পিটার থিয়েল, রন কনওয়ে, স্নুপ ডগ এবং জারেড লেটো সহ রেডডিট $ 50 মিলিয়ন উত্থাপিত করেন।  তাদের বিনিয়োগের পরে কোম্পানিটি 500 মিলিয়ন ডলার মূল্যবান ছিল। ২017 সালের জুলাই মাসে, রেডডিটটি $ 1.8 বিলিয়ন মূল্যের মূল্যের জন্য 200 মিলিয়ন ডলার জোগাড় করে, অ্যাডভান্স প্রকাশনাগুলি বেশির ভাগ অংশীদারের কাছে অবশিষ্ট ছিল।

07
of 10

Yahoo.com


ইয়াহু বা ইয়াহু! ইনক. (ইংরেজি: Yahoo! Inc.) একটি বৃহৎ ইন্টারনেট ভিত্তিক বাণিজ্য প্রতিষ্ঠান। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানিভেল শহরে এর প্রধান কার্যালয় অবস্থিত। ডেভিড ফিলো ও জেরি ইয়াং ইয়াহু এর প্রতিষ্ঠাতা। ইয়াহু'র রয়েছে ওয়েবসাইট, সার্চইঞ্জিন, ইয়াহু ডিকশেনারী, ইয়াহু! মেইল, ইয়াহু নিউজ, ইয়াহু গ্রুপ, ইয়াহু এন্সার, অ্যাডভার্টাইজমেন্ট, অনলাইন ম্যাপ, ইয়াহু ভিডিও, সোশ্যাল মিডিয়া সেবা ইত্যাদি। ইয়াহু যুক্তরাষ্ট্রের অন্যতম বড় ওয়েবসাইট। ১৯৯৪ সালের জানুয়ারি মাসে ইয়াহু চালু হলেই ইনকর্পোরেটেড হয় ১৯৯৫ সালের ১ মার্চ। ২০০৯ সালের ১৩ জানুয়ারি ইয়াহু ক্যারল বার্টজকে নিয়োগ দেয় প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পরিচালনা বোর্ডের সদস্য হিসেবে। ২০১১ সালের ৬ সেপ্টেম্বর বার্টজকে প্রধান নির্বাহীর পদ থেকে অপসারন করা হয় এবং টিম মর্সকে অস্থায়ীভাবে এ পদটি দেয়া হয়।  ৪ই জানুয়ারি ২০১২ সালে পেপালের সাবেক প্রেসিডেন্ট স্কট থম্পসনকে নতুন প্রধান নির্বাহীর পদে নিযুক্ত করা হয়।
সংবাদ সংস্থাগুলো তথ্য অনুসারে ইয়াহুর নিয়মিত ব্যবহারকারী প্রায় ৭০০ মিলিয়ন।  ইয়াহু দাবি করে "প্রতি মাসে প্রায় ৫কোটি মানুষ ৩০টি ভাষায় ইয়াহু ব্যবহার করে ।

08
of 10

Twitter.com


টুইটার সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থা ও মাইক্রোব্লগিংয়ের একটি ওয়েবসাইট, যেখানে ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৪০ অক্ষরের বার্তা আদান-প্রদান ও প্রকাশ করতে পারেন। এই বার্তাগুলোকে টুইট বলা হয়ে থাকে। টুইটারের সদস্যদের টুইটবার্তাগুলো তাদের প্রোফাইল পাতায় দেখা যায় (যদিনা সদস্য সেটা কে দেখতে পাবে তা বাছাই করেন)। টুইটারের সদস্যরা অন্য সদস্যদের টুইট পড়ার জন্য নিবন্ধন করতে পারেন। এই কাজটিকে বলা হয় অনুসরণ করা। কোনো সদস্যের টুইট পড়ার জন্য যারা নিবন্ধন করেছে, তাদেরকে বলা হয় অনুসরণকারী।

টুইট লেখার জন্য সদস্যরা সরাসরি টুইটার ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এছাড়াও, মোবাইল ফোন বা এসএমএসের মাধ্যমেও টুইট লেখার সুযোগ রয়েছে। টুইটারের মূল কার্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কো শহরে। এছাড়াও, টেক্সাসের সান অ্যান্টোনিও এবং ম্যাসাচুসেটসের বস্টনে টুইটারের সার্ভার ও শাখা কার্যালয় রয়েছে।

২০০৬ সালের মার্চ মাসে টুইটারের যাত্রা শুরু হয়। তবে ২০০৬ এর জুলাই মাসে জ্যাক ডর্সি আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। টুইটার সারা বিশ্ব্জুড়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। টুইটার বিশ্বের দ্বিতীয় বড় সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০১০ সালের ৩১শে অক্টোবর নাগাদ টুইটারে ১৭৫ মিলিয়ন অর্থাৎ ১৭.৫ কোটিরও বেশি সদস্য ছিলো।  অন্যান্য পরিসংখ্যান অনুসারে একই সময়ে টুইটারের ১৯০ মিলিয়ন বা ১৯ কোটি সদস্য ছিলো এবং দিনে ৬৫ মিলিয়ন বা সাড়ে ৬ কোটি টুইট বার্তা, এবং ৮ লাখ অনুসন্ধানের কাজ সম্পন্ন হতো। টুইটারকে ইন্টারনেটের এসএমএস বলে অভিহিত করা হয়েছে।


09
of 10

QQ.com



QQ.com চীন একটি মেসেজিং সেবা। এটির লক্ষ্য ব্যবহারকারীদের "এক-স্টপ অনলাইন জীবন পরিষেবা" সরবরাহ করা। সামাজিক নেটওয়ার্কিং পরিষেবা ব্যবহারকারীদের ব্লগ লিখতে, ফটো পাঠাতে, ডায়েরি রাখতে, ভিডিও দেখতে এবং সঙ্গীত শোনার জন্য উত্সাহ দেয়।
QQ.com ইনস্ট্যান্ট মেসেজিং প্রোগ্রামে ২1 মিলিয়ন ব্যবহারকারীর সাথে একযোগে অনলাইনে ব্যবহারকারীদের সর্বোচ্চ সংখ্যক গিনিস ওয়ার্ল্ড রেকর্ড রাখে। সক্রিয় মাসিক ব্যবহারকারী 800 মিলিয়ন অতিক্রম।
QQ.com শীর্ষ 10 টি জনপ্রিয় ওয়েবসাইট এবং চীনে নং ২ এর গ্লোবাল তালিকার শীর্ষে 9 নম্বর স্থান। মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীদের মাত্র 1.4 শতাংশ ট্র্যাফিকের পরিমাণ।


10
of 10

Amazon.com


"পৃথিবীর সবচেয়ে গ্রাহক-কেন্দ্রিক সংস্থা" হওয়ার পথে এ্যামাজন ভাল ভাবেই চলেছে। Amazon.com ওয়েবসাইটটি বই, চলচ্চিত্র, ইলেকট্রনিক্স, খেলনা এবং অন্যান্য অনেকগুলি পণ্য, সরাসরি বা মাঝারি হিসাবে খুচরা পণ্যগুলির একটি বিশাল নির্বাচন প্রস্তাব করে। তার প্রধান সেবা মাধ্যমে, এটি ভিডিও এবং সঙ্গীত উপলব্ধ করা হয়। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে নং 1 শপিং ওয়েবসাইট এবং 600 মিলিয়ন পণ্য বিক্রয়ের জন্য উপলব্ধ। বিশ্বব্যাপী, 11 টি বাজার জুড়ে এই সাইটটি 3 বিলিয়ন পণ্য বিক্রি করে।

অ্যামাজন ২018 সালে 10 নম্বর জনপ্রিয়তম বিশ্বব্যাপী ওয়েবসাইট। এটি মার্কিন ওয়েবসাইটগুলির মধ্যে 5 নম্বর সর্বাধিক জনপ্রিয় স্থান হিসাবে বিবেচিত।

তথ্য সংগ্রহ: বাংলা উকিপপিডিয়া





Md Munna MN

About Md Munna MN -

I am looking forward to work for a dynamic organization where my knowledge and skill will be rewarded and appreciated and where career is guaranteed. Good Communication skill and ability to do hard work honestly and dedicated to my own duties.

Subscribe to this Blog via Email :