Welcome to MN soft BD

Wednesday, January 31, 2018

Md Riyad Hossain

How to use Google Driver with file Backup (গুগল ড্রাইভ যে ভাবে ব্যবহার করবেন সাথে ফাইল সংগ্রহ)

আসসালামুআলায়কুম সবাই কেমন আছেন অনেকের কাছে একটি কমন প্রশ্ন শুনি, আমি ভুলে বাসায় ফাইল রেখে আসছি?  আজ আপনাদের জানাবো কিভাবে আফ্রিকার জঙ্গলেও আপনার ফাইল সাথে রাখতে পারেন।


Google Drive / (গুগল ড্রাইভ) কি?
Google 2012 সালে তাদের সার্ভারের কিছু জায়গা সাধারণ ব্যবহারকারীদের ব্যবহারের জন্য অনুমতি দেয়। যাদের gmail account আছে তারা এই সুবিধা নিতে পারবেন।
বাস্তব উদাহারন সাথে একটু মিলিয়ে নেন, ধরুন আপনি একটি অফিসে জব করেন। আপনার জন্য অফিসের একটি ডেক্স বরাদ্ধ আছে। ডেক্স আপনি আপনার প্রয়োজনীয় জিনিস রাখতে পারবেন এবং এর চাবি শুধু মাত্র আপনার নিকট থাকবে। আপনি যে ড্রয়ার বা ডেক্স টা ব্যবহার করছেন এটা গুগল ড্রাইভ আর চাবি কে ইমেইল এর পাসওয়ার্ড এর সাথে তুলনা করেন। তাহলে বিষয় টা আপনার নিকট পরিস্কার হবে।
আপনি একটি gmail account open করলে গুগল আপনাকে 15gb ডাটা ব্যবহার করার সুবিধা দিবে।

গুগল ড্রাইভ কি কি কাজ করা যায়?
-> ছবি সংরক্ষণ করতে পারবেন।
-> ভিডিও সংরক্ষণ করতে পারবেন।
-> প্রয়োজনীয় ফাইল Excel sheet আকারে সংরক্ষণ করতে পারবেন।
-> ফাইল শেয়ার করতে পারবেন।
-> যারা ডাটা এন্ট্রির কাজ করে তাদের এটির ব্যবহার ভাল ভাবে শিখতে হয়।

এটি ব্যাবহার করে আমি কিভাবে উপকৃত হবেন?
এটি আমাদের সবার জন্য খুব গুরুত্বপুর্ন। ধরুন আপনার প্রয়োজনীয় সব ফাইল বাসার কম্পিউটার আছে। আপনি বিদেশে বা বাইরে কোথাও আছেন। আপনার ফাইল গুলো খুব দরকার। না হলে আপনি বিপদে পড়ে যাবেন। যদি গুগল Drive থাকে তাহলে কিন্তু কোন চিন্তা নেই। বিশ্বের যে কোন প্রান্ত থেকে আপনি ব্যবহার করতে পারছেন। এমন কি আপনার কম্পিউটার নষ্ট বা চুরি হলেও আপনার ডাটা কিন্তু সংরক্ষিত থাকবে। আমি আমার প্রয়োজনীয় সব কিছু এখানে রাখি। প্রয়োজন মতো জবের জন্য আবেদন বলেন বা এডমিট কার্ড প্রিন্ট বলেন। সব কিছু যখন তখন যে কোন জায়গা থেকে করতে পারি

Google Drive ব্যবহার করবো কিভাবে?

google, drive, hci, mnmunna,
১ম ধাপ 

Gmail লগ ইন থাকা অবস্থায় গুগলে গিয়ে drive.google.com লিখে ইন্টার দেনতারপর এই রকম ইন্টারপেজ পাবেন যেটাতে আপনার খাঙ্খিত ইমেইল আর পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

এরপর আমাদের মাঝে এই ধরনের ইন্টারপেজ আসবে যদি তার মাঝে কিছু আসে তাহলে বুঝে নিবেন আপনার আগে এই ইমেল আইডি দিয়ে google drive login করা হয়নি তাই আপনাকে কিছু টিপস দিচ্ছে কিভাবে ব্যবহার করবেন এবং কিছু সর্তসহ।

google, drive, use, upload
২য় ধাপ 

এবার আপনাদের ইন্টারপেজ নিয়ে একটু পরিচয় করিয়ে দিচ্ছি। বাম পাশের ম্যানো নিয়ে একটু কথা বলি।
è setting এখানে ক্লিক করে গুগল ড্রাইভের কিছু setting রয়েছে তা আপনার পছন্দ মত করে নিতে পারেন।
è download backup and sync for windows খুবই গুরুত্বপুন একটি বিষয়। গুগল ড্রাইভের রয়েছে উইন্ডোজ জন্য আলাদা সফটওয়ার এবং মোবাইলের জন্য আলাদা সফটওয়ার। আপনি চাইলে খুব সহজে সফটওয়ার ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।
è keyboard shortcuts এই মেনু মাধ্যমে আপনি জেনে নিতে পারেন Google Drive নিজস্ব শটকাট সুমহ।
è প্রতিটা সার্ভিসের মত এখানে হেল্প অপশন রয়েছে যেটার মাধ্যেমে আপনি আপনার যেকোন হেল্প নিতে পারেন।
হ্যা বাম দিকের অপশন গুলো একটু দেখে নিয়ে এবার আমরা ডানদিকের অপশন নিয়ে আলোচনা করি।
è My Drive মানে আপনার ড্রাইভকে বুঝাচ্ছে যেখানে আপনার রাখা ডকোমেন্ট গুলো পাবেন।
è Computers এখানে থাকবে আপনার কম্পিউটারের backup and sync ফাইল সমূহ। এটি কাজ করবে তখন যখন আপনার কম্পিউটারে ড্রাইভার সফটওয়্যার ডাউলোড করবেন।
è খুবই গুরুত্বপূর্ণ এবং বহুল ব্যবহারিত একটি অপশন Shared with Me। এটি ডাটা-এন্টি সহ অফিশিয়াল কাজে বেশি ব্যবহারিত হয়ে থাকে। একটি ফাইলে একদিক জন কাজ করতে অথবা ফাইলেটি ক্লাইন্টকে নমুনা দেখাতে Shared with Me অপশনটি কাজ করে থাকে।
è Recent বলতে আপনার ব্যবহার করা কাছের কাছের ফাইল গুলো আসবে।
è google আরেকটা সার্ভিস হল google photo। এটি গুগলের এই আপশন থেকে ব্যবহার করতে পারবেন এবং photo.google.com থেকেও ব্যবহার করা যাবে।
è Starred এই অপশন কাজ করে ওদিক গুরুত্বপূর্ণ ফাইল সমূহ মার্ক করে রাখা যায়।
è আপনি যদি কোন ফাইল delete করে দেন উক্ত ফাইল সমূহ trash অপশন পাবেন চাইলে ফাইল সমূহ আপনি আবার reload করে নিতে পারেন।
è upgrade storage মাউস পয়েন্ট নিলে দেখতে পারবেন আপনার storage detelis।
গুগল ড্রাইভে নতুন ফ্লোডার নেয়ার অপশন থেকে New Folder এ ক্লিক করার প গুগল New Folder নামের একটি ডায়ালগ বক্স আসবে। ডায়ালগ বক টাইপ করে ফ্লোডারের নাম লিখুন (এখন আমি ফ্লোডারের নাম দিলাম All Documents) তারপর Create অপশনে ক্লিক করুন। দেখবেন ড্রাইভের My Drive অংশে আপনার সেভ করা নামের একটি নতুন ফ্লোডার এসেছে।
সিলেক্ট New Folder  

Folder Name


এবার আমরা দেখাবো কিভাবে Folder ভেতরে ও বাইরে কিভাবে ফাইলে রাখতে হয়। আপনি আপনার Create করা ফ্লোডার ডাবল ক্লিক করে প্রবেশ করুন, দেখতে পাবেন ডান পাঁশে New নামে একটি অপশন আমি My Drive রাখব তাই My Drive এর সিলেক্ট অবস্থায় New ক্লিক করলাম, দেখবেন পিকচারের মত আপলোড মানু আসবে অপশন মেনুতে File Upload অপশনে ক্লিক করুন, এবং আপনার ফাইলেটি দেখিয়ে open ক্লিক করলে আপলোড হয়ে যাবে।
File Upload



আমি আপনাদের জন্য একটি ছবি, একটি ভিডিও, একটি CV এবং একটি excel ফাইল আপলোড করে দেখালাম। 
ধন্যবাদ

Md Riyad Hossain

About Md Riyad Hossain -

I am looking forward to work for a dynamic organization where my knowledge and skill will be rewarded and appreciated and where career is guaranteed. Good Communication skill and ability to do hard work honestly and dedicated to my own duties.

Subscribe to this Blog via Email :