Thank you for your Cooperation

Saturday, August 31, 2013

ফটোশপ দিয়ে আপনার ছবির সাইজ যে ভাবে কমিয়ে নিবেন। একদম সহজে…….

আসসালামু‘আলায়কুম । আপনারা সবাই কেমন আছেন?  আমরা অনেকে ইন্টারনেটে ছবি আপলোড করার সময় মাঝে মাঝে বিরক্তিকর ভোগ করি । কারণ হিসেবে দেখা যায় ছবি সাইজ যখন বেশী থাকে এবং ইন্টারনেটের স্পীড কম থাকে তাহলে ছবি আপলোড হতে দেরি করে। আমরা অনেকে অনলাইনে বা সফটওয়্যার দিয়ে ছবি রিসাইজ করি। কিন্তু এবার আপনাদের আমি শিখাবো ফটোশপ দিয়ে কি ভাবে ছবির সাইজ ছোট করতে হবে। আসুন এবার কাজটি দ্রুত শুরু করি……

প্রথমে আপনার ফটোসপ ওপেন করুন। তার পর নিচের চিত্রে মত সেখান থেকে Open বা Ctrl + O চাপুন। এরপর আপনার সেইভকৃত ছবিটি কোন জায়গায় রাখছেন সেখানে ছবিটিতে ক্লিক করে Open বটামে  ক্লিক করুন বা সেই অবস্থায় ছবিটির উপর ডাবল ক্লিক করে open করুন।

নিচের চিত্রটি দেখুন।
 প্রথম ধাপ শেষ
হলে নিচের চিত্রের মত একটি ছবি আসবেন।

 চিত্র ১
ছবি আসলে Image option এ গিয়ে Image Size এ ক্লিক করুন, যা উপরের চিত্রে ১নং এ দেখানো হল। Image Size এ ক্লিক করার পর নিচের চিত্র ২নং এর মত একটি বক্স আসবে ।

 চিত্র ২
সেখান থেকে সব কিছু ঠিক ঠাক রেখে শুধু Image Resolution এর ঘরে আপনার মনের ইচ্ছা মত সংখ্যা বসান । সাধারণ ১ থেকে ৩০০ এর ভিতরে Resolution সংখ্যা বসাতে হবে।  সংখ্যা যত কম দিবেন তত আপনার  ছবির সাইজ ছোট হবে। এখন আপনার ইচ্ছা মত ছবির Resolution সংখ্যা বসিয়ে ok বটামে ক্লিক করুন । এবং সব শেষে ছবিটি সেইভ করুন।
এখন দেখবেন আপনি যদি Resolution সংখ্যা বাড়ান তবে ছবিটির সাইজও বাড়বে এবং Resolution সংখ্যা কমালে ছবির সাইজটিও কমবে। আজ এ পর্যন্ত
AN696সবাইকে আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দনAN696

No comments: