Welcome to MN soft BD

Wednesday, July 17, 2013

Murad Bin Hosen

ব্লগ এবং গুগুল আকাউট যেভাবে তৈরী করবেন ....নতুনদের জন্য (পর্ব ১)


আসসালামু‘আলাইকুম, কেমন আছেন সবাই? নিশ্চয় মহান আল্লাহর করুণায় মাহে রমজান মাস যথাযথ ভাবে পালন করতেছেন। তার জন্য আমি আপনাদের ধন্যবাদ জানাই।
আমরা জানি বর্তমান সময়ে ব্লগিং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে অন্যতম ব্লগ তৈরী করার সাইট হল ওয়ার্ডপ্রেস এবং ব্লগস্পট। এই দুইটি সাইটে সাধারণ সাবাই ব্লগ সাইট তৈরী করে থাকে। কারণ এতে রয়েছে সহজ পদ্ধতি এবং বিনামূল্য। আমি আজ আপনাদের কে যে বিষয় নিয়ে আলোচনা করব তা হল গুগুল আকাউট দিয়ে ব্লগস্পট তৈরী করা । ব্লগস্পটে ব্লগ তৈরী করতে হলে প্রথমে আপনার একটি গুগুল/জি-মেইল একাউন্ট দরকার হবে। আজকের পর্ব কিভাবে গুগুল/জি-মেইল একাউন্ট তৈরী করবেন। 
চলুন তৈরী করতে আপনাকে যা যা করতে হবে।
সর্ব প্রথম এখানে যান। তারপর নিচের চিত্রের মত একটি পেইজ দেখতে পারবে। 

 সেখান থেকে ক্রিয়েট এন একাউন্ট নামে বাটমটিতে কিক্ল করুন। এবার  একটি ফরম আসবে । ফরমটি সঠিক তথ্য দ্বারা পূরণ করুন।


ফরমটি পূরণ করতে যা প্রয়োজন-...
 

 
১. (Name) আপনার নাম । ফাস্ট নেম এবং লাস্ট নেম দুইটি দিতে হবে।
২. (choose your username) আপনার একাউন্ট এর নাম বা আইডি। তাদের দেওয়া আইডি গুলো যদি আপনার পছন্দ না হয় তাহলে নিজে টাইপ করে আইডি বানিয়ে দিতে পারবেন।
৩. (Create a password) আপনার একাউন্ট সংরক্ষণের জন্য পাসওয়ার্ড দিতে হবে । (যা আট অংকের বা লেটারের)
৪. (Confirm your password) যে পাসওয়ার্ডটি দিয়েছেন সেইটি পুনারায় আবার দিতে হবে। এইটি দু’বার দেওয়ার কারণ হল পাসওয়ার্ড দ্বারা আকাউন্ট সর্বোচ্ছ নিরাপদে থাকে ।
৫. (Date of Birth) এখানে আপনার জম্ম তারিখ দিতে হবে।
৬. (Gender) আপনার লিংঙ্গ কি তা সিলেক্ট করে দিতে হবে।
৭. (Mobile Phone) আপনার সেলফোনের নম্বরটা দিন।
৮. (Your Current email address ) বর্তমানে ই-মেইল আইডি দিন।
৯. একটি বক্স এ কিছু এলমেলো ভাবে কোট দেওয়া থাকবে তা আপনাকে সঠিক ভাবে লিখতে হবে। যা আপনার একাউন্টকে সত্য যাচাই করবে। কোটগুলো সঠিক ভাবে লিখেও যদি আপনি একাউন্ট খুলতে না পারেন তবে পাশে রেডিও বটামটিতে টিক মার্ক দেন বক্সটি চলে যাবে। এবং আপনাকে  এখন মোবাইল  ফোনের মাধ্যমে কোডগুলো যাচাই করতে হবে।
১০. (Location) এখানে স্থান বলতে আপনি যে দেশে বাস করেন তার অবস্থা ।
১১. (I agree to the google Terms of service and Privacy Policy ) এর পাশে রেডিও বটামে টিক মার্ক দিন।
১২. সব তথ্য সঠিক এবং নির্ভূল আছে কিনা যাচাই করে Next বাটমে ক্লিক করুন।
এবার আপনি যদি ৯ নম্বার স্টেপটা বাদ দিয়ে মোবাইল ফোনের মাধ্যমে কোড verification করলে পরে আরএকটি স্টেপ আসবে । যা নিচের চিত্রে দেওয়া হল ।

 এবার গুগুল থেকে যে কোড পাঠাবে সেইটি আপনি কি এস.এম.এস এর মাধ্যমে নিবেন নাকি বয়েচ কল এর মাধ্যমে নিবেন তা আপনি সিলেক্ট করে continue বাটমে ক্লিক করুন।
তার পর স্টেপে মোবাইল verification coda খোজবে যা গুগুল থেকে আপনার মোবাইলে দেওয়া হয়েছে । সেই কোডটি খালি বক্স এ টাইপ করে  ok করুন । এখন আপনার গুগুল একাউন্ট খুলা শেষ।
আগামী পোস্টের আমন্ত্রণ জানিয়ে আজকের মত বিদায় নিলাম।




 

Murad Bin Hosen

About Murad Bin Hosen -

I am looking forward to work for a dynamic organization where my knowledge and skill will be rewarded and appreciated and where career is guaranteed. Good Communication skill and ability to do hard work honestly and dedicated to my own duties.

Subscribe to this Blog via Email :