Welcome to MN soft BD

Tuesday, July 9, 2013

Hello World

আপনার নিজস্ব ব্লগে ব্লগার বা ব্লগ লেখক যুক্ত করুন…


আসসালামু‘আলায়কুম । আশা করি ভাল আছেন। অনেক দিন পর পোস্ট করলাম।  আপনারা হইত অনেকে জানেন নিজের ব্লগে কিভাবে ব্লগার বা লেখক যুক্ত করবেন। পোষ্টটা সহজ হলেও কিছুটা জানার বিষয় আছে। আমার পোস্টটা যারা জানেনা তাদের জন্য ।
আপনার নিজস্ব ব্লগ সাইটে আপনি আর কত লিখবেন। বিভিন্ন কাজ কর্ম থাকে তাছাড়া বাংলাদেশের যে ইন্টারনেট গতি তা দিয়ে পোস্ট দেওয়াটা কঠিন। আর পোস্ট করতে না পারলে ব্লগের ভিজিটর বাড়বে না। আর ব্লগটাও আপডেট তে চলবে না্। তাছাড়া আর একটা কথা আমরা যে ই-মেইল আইডি দিয়ে ব্লগ ওপেন করি সেই টা যদি ভূলে যায় তাহলে কি করবেন?
চিন্তার কোন কারণ নেই । আপনার ব্লগে এডমিন আর একটা করুন। কি ভাবে? আমার পোস্টা ফলো করুন। 
আসুন এবার কাজ শুরু করি। সর্ব প্রথম আপনার ব্লগ ওপেন করুন। তারপর নিচের চিত্রের মত ব্লগ সেটিংস এ যান সেখান থেকে প্রাথমিক এ ক্লিক করুন। নিচের চিত্রের মত প্রদর্শিত হবে।

এবার যা করতে হবে তাহল, আপনার প্রদর্শিত পেইজ এর নিচে দেখুন অনুমতিসমূহ নামে একটি লিখা আছে। এবার এর নিছে দেখবেন আপনি যে আইডি দিয়ে ব্লগ ওপেন করেন সেইটা । তার নিচে দেওয়া আছে ‘‘+লেখকদের যুক্ত করুন’’ (যা চিত্রে দেখানো হল) নামে একটি লিখা আছে সেখানে ক্লিক করুন। এবার নিচের চিত্রটি একটু দেখুন-
সেখানে বৃত্ত আকারে দুইটি লিখা দেওয়া আছে 1.প্রশাসন 2. রচয়িতা
প্রশাসন মানে হল ব্লগ নিংন্ত্রণকারী এবং রচয়িতা হল ব্লগের সাধারণ লেখক ।

ব্লগে প্রশাসন দুইজন থাকলে ভাল। একজনেরটা যদি সমস্য করে অন্য আর একটা প্রশাসন দিয়ে ব্লগ চালাতে পারবেন।
(বিঃদ্রঃ প্রশাসন যাকে তাকে দিবেন না। কারণ সে চাইলে ব্লগ থেকে আপনাদের বাদ দিয়ে ব্লগটা তার করে পেলতে পারে। তাই যাকে প্রশাসন দিবেন দেখে শুনে দিবেন।)কাওকে আপনার বিশ্বাস হচ্ছে না প্রশাসন বানানোর জন্য। কিন্তু আপনার ব্লগে আর একজনকে এডমিন বা প্রশাসন দরকার।
আপনি যদি একটু চালাক হয় তবে কাজটা করতে পারেন। আপনার নামে আর একটা জি-মেইল আইডি খুলুন। সে মেইল আইডি কে প্রশাসন করে আমন্ত্রণ জানান।এবার দুইটা ইউজার থাকবে দুইটাই আপনি হবেন।চিন্তা মুক্ত।
এবার একটি খালি বক্স আসবে। নিচের চিত্র দেখুন। সেখানে আপনি যে লেখককে আপনার ব্লগে যুক্ত করবেন তার ই-মেইল আইডিটি লিখুন (অবশ্যই জি-মেইল আইডি হতে হবে)। আইডি লেখা শেষ করে ‘‘লেখকদের আমন্ত্রণ করুন’’ নামে লিখাটিতে কিল্ক করুন।


  

এবার আপনার কাজ শেষ । যাকে আমন্ত্রণ করছেন তার আইডিতে একটি ই-মেইল যাবে আপনার ব্লগ থেকে।
এবার আপনার আমন্ত্রণীয় লেখকের কাছ-
ব্লগ থেকে যে ই-মেইল আসছে সেটি ওপেন করুন। এবার দেখুন নির্দিষ্ট একটি লিংক দেওয়া আছে। সেখানে ক্লিক করে ব্লগে প্রবেশ করুন। এবং আমন্ত্রণ গ্রহণ করুন। বাচ্ এখন আপনি সেই ব্লগের একজন মেম্বার হয়ে গেলেন। আপনাকে যদি প্রশাসন দেওয়া হয় তবে আপনি ব্লগ নিয়ন্ত্রণ করতে পারবেন। আর যদি রচয়িতা দেওয়া হয় তাহলে ব্লগে শুধু লিখতে পারবেন। আপনার লেখা ব্যতিত আর কোন কিছু ইডিট করতে পারবেন না।
(যাদের ব্লগ ইংরেজীতে আছে তারা বাংলার নিয়মটা অনুসরণ করলে হবে)

Hello World

About Hello World -

I am looking forward to work for a dynamic organization where my knowledge and skill will be rewarded and appreciated and where career is guaranteed. Good Communication skill and ability to do hard work honestly and dedicated to my own duties.

Subscribe to this Blog via Email :